Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জেলার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের রোজগারের দিশা দেখাচ্ছে কম্প্রিহেনসিভ

শীতের সকালে বড়ি দিয়ে পূর্ব মেদিনীপুর জেলার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের রোজগারের দিশা দেখাচ্ছে কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন(সিএডিসি)। স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের হাতে বিউলির ডাল তুলে দিয়ে বড়ি দেওয়ার কাজ শুরু করেছে রা…

 



 শীতের সকালে বড়ি দিয়ে পূর্ব মেদিনীপুর জেলার স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের রোজগারের দিশা দেখাচ্ছে কম্প্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন(সিএডিসি)। স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের হাতে বিউলির ডাল তুলে দিয়ে বড়ি দেওয়ার কাজ শুরু করেছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের অধীনস্ত ওই সংস্থা। এক কেজি ডালে গয়না বড়ির জন্য ১০০ টাকা এবং মশলা বড়ির জন্য ৫০ টাকা করে দিচ্ছে সিএডিসি। শীতের মরশুমে সিএডিসির মাধ্যমে বড়ি দিয়ে আয়ের সংস্থান রাজ্যের মধ্যে পূর্ব মেদিনীপুরে প্রথম। বেশকিছু গোষ্ঠী ওই কাজে উৎসাহ দেখিয়েছে। স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের হাতে বিউলির ডাল তুলে দিয়েছে সিএডিসি।

চণ্ডীপুর ব্লকের ভগবানখালিতে সিএডিসির নতুন ফার্ম গড়ে উঠেছে। গতবছর জেলা ভূমিদপ্তরের পক্ষ থেকে ওই জায়গা সিএডিসিকে দেওয়া হয়। সেখানেই বিউলির ডালের চাষ করেছিল ওই সংস্থা। উৎপাদিত বিউলির ডাল দিয়ে বড়ি বানাচ্ছে ওই সংস্থা। ওই কাজে লাগানো হয়েছে অভিজ্ঞ স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের। প্রথমে তমলুকে সিএডিসি অফিসে গোষ্ঠীর সদস্যাদের ডেকে বড়ি দেওয়ার ট্রায়াল হওয়ার পর তাঁদের হাতে ডাল তুলে দেওয়া হচ্ছে। এক কেজি ডাল থেকে গয়না বড়ি তৈরির জন্য ১০০ টাকা এবং মশলা বড়ির জন্য ৫০টাকা দেওয়া হচ্ছে।

সিএডিসি সূত্রে জানা গিয়েছে, এক কেজি বিউলির ডাল দিয়ে বিনিময়ে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের কাছ থেকে দেড়শোটি গয়না বড়ি সংগ্রহ করছে সিএডিসি। এক কেজি ডাল থেকে সাধারণ বড়ি ৭০০ গ্রাম বুঝে নিচ্ছে সংস্থা। এভাবেই বিউলির ডাল চাষ করে স্বনির্ভর গোষ্ঠীকে আয়ের দিশা দেখানোর পাশাপাশি বড়ি থেকে রোজগারের পথ খুঁজেছে সিএডিসি। রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনায় পোলট্রি, ডেয়ারি, গোটারি, ফিশারি কিংবা নার্সারির মতো পেশার সঙ্গে অধিকাংশ স্বনির্ভর গোষ্ঠী যুক্ত। আরএসভিওয়াই স্কিমে অর্ধেক সাবসিডি থাকে। সম্প্রতি পুরুষ স্বনির্ভর গোষ্ঠীকেও ওই স্কিমের মাধ্যমে স্বনির্ভর করার লক্ষ্যমাত্রা নিয়েছে সিএডিসি। কিন্তু, বিউলির ডাল দিয়ে বড়ি তৈরির মধ্য দিয়ে আয়ের দিশা এই প্রথম। আগামীতে এটা আরও বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলা বড়ি শিল্পের জন্য বিখ্যাত। এখানকার কয়েকশো স্বনির্ভর গোষ্ঠী শীতকালে বড়ি তৈরি করে বাজারজাত করে। রাজ্যের বিভিন্ন মেলা এবং দেশের নানাপ্রান্তে মেলাতেও পূর্ব মেদিনীপুরের তাক লাগানো গয়না বড়ি নিয়ে হাজির হন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যারা। তমলুক, মহিষাদল প্রভৃতি ব্লকে গয়না বড়ির খ্যাতি রয়েছে। জেলার গয়না বাড়ির চাহিদার কথা মাথায় রেখেই এবার থেকে সিএডিসি ওই কাজে নিজেদের যুক্ত করেছে। এজন্য অভিজ্ঞ শিল্পীদেরও পারিশ্রমিক দিয়ে কাজে লাগিয়েছে।

সিএডিসির পূর্ব মেদিনীপুরের ডিস্ট্রিক্ট ম্যানেজার উত্তম লাহা বলেন, গতবছর জেলা প্রশাসন চণ্ডীপুরে হলদি নদীর ধারে আমাদের নতুন একটি ফার্মের জন্য জমি দিয়েছে। সেখানেই আমরা বিউলির ডাল চাষ করেছি। সেখান থেকে উৎপাদন হওয়া ডাল নিয়ে আমরা বড়ি তৈরি করছি। অভিজ্ঞ স্বনির্ভর গোষ্ঠীর সদস্যাদের ওই কাজে লাগানো হচ্ছে। প্রথমে অফিসে ডেকে বড়ি দেওয়ার ট্রায়াল দেখে নেওয়ার পর তাঁদের ডাল তুলে দেওয়া হচ্ছে। এক কেজি ডাল থেকে গয়না বড়ির জন্য ১০০ টাকা এবং সাধারণ মশলা বড়ির জন্য ৫০ টাকা করে দেওয়া হচ্ছে। এতে ভালো সাড়া মিলছে।

No comments