Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং!! সমুদ্র থেকে খাদ্যে সন্ধানে মাছের ভেড়িতে এসে আহত মাছমুরাল! পক্ষীপ্রেমীর উদ্যোগে উদ্ধার করল বনদপ্তর

সমুদ্র থেকে মাছের সন্ধানে মাছের ভেড়িতে এসে আহত মাছমুরাল! পক্ষীপ্রেমীর উদ্যোগে উদ্ধার করল বনদপ্তর

 প্রাচীন গ্রীক দ্বীপপুঞ্জের এথেন্স রাজ্যের পৌরাণিক রাজা ছিলেন প্যান্ডিয়ন। প্যান্ডিয়নের ল্যাটিন অর্থ সামুদ্রিক ঈগল। কথিত আছে সমুদ্রে…

 




সমুদ্র থেকে মাছের সন্ধানে মাছের ভেড়িতে এসে আহত মাছমুরাল! পক্ষীপ্রেমীর উদ্যোগে উদ্ধার করল বনদপ্তর



 প্রাচীন গ্রীক দ্বীপপুঞ্জের এথেন্স রাজ্যের পৌরাণিক রাজা ছিলেন প্যান্ডিয়ন। প্যান্ডিয়নের ল্যাটিন অর্থ সামুদ্রিক ঈগল। কথিত আছে সমুদ্রের শাসক এই প্যান্ডিয়নের ক্ষুরধার চঞ্চু আর তীক্ষ্ণ ধারালো নখের জন্য তিমিও জলের ওপর মাথা তুলতে ভয় পায়। বাংলার মঙ্গলকাব্যের প্রাচীন সমুদ্র বণিক ধনপতি সওদাগর কিংবা চাঁদ সওদাগররাও সমুদ্রপথে এই প্যান্ডিয়ানকে দেখেছেন। এপার বাংলার আদুরে নামে এরা মাছমুরাল আবার ওপার বাংলায় কেউ ডাকেন কুরাঈগল বলে। এমনই এক মাছমুরাল উদ্ধার হল পূর্ব মেদিনীপুরের হলদিয়ার চৈতন্যপুরের চকলালপুরে।

 বিজ্ঞাপন


জানা গেছে ডানায় আঘাত প্রাপ্ত এই সামুদ্রিক ঈগলটি উদ্ধার হয়েছে লালপুরের একটি মাছের ভেড়িতে। অস্প্রে প্রজাতির এই আহত পাখিটিকে পাওয়া যায় লালপুরের তপন বর্মন নামক এক ব্যক্তির মাছের ভেড়িতে। আহত অবস্থায় পাখিটিকে দেখতে পেয়ে বনদপ্তরে খবর দেন স্থানীয় যুবক পাখিপ্রেমী ধ্রুব সিমলাই। তারপরই হলদিয়ার বালুঘাটা বিট অফিসের কর্মীরা আহত পাখিটিকে উদ্ধার করে নিয়ে যান। পূর্ব মেদিনীপুরের জেলা বনাধিকারিক অনুপম খান বলেন, 'আহত অবস্থায় একটি অস্প্রেকে উদ্ধার করা হয়েছে। তার চিকিৎসা চলছে। পাখিটি কোনও কারণে ডানায় চোট পেয়ে উড়তে পারছিলনা।'

বিজ্ঞাপন


 মাছমুরালের বিজ্ঞানসম্মত নাম 'প্যান্ডিয়ন হালয়াইতুস' পাখিটি অ্যান্টার্কটিকা মহাদেশ, মরু ও মেরু অঞ্চল ছাড়া সমগ্র পৃথিবীতে দেখা যায়। সারা পৃথিবীতে এক বিশাল এলাকা জুড়ে এদের আবাস, প্রায় ৩ কোটি ১৫ লক্ষ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এদের আবাস। মজার ব্যাপার হল বিশ্ব উষ্ণায়নের সাথে যেমন পাল্লা দিয়ে বাড়ছে নোনাজললের এলাকা তেমনই বিগত কয়েক দশক ধরে ক্রমেই বাড়ছে মাছমুরালের আবাস। ভারতীয় উপমহাদেশের বাংলাদেশ ছাড়াও উত্তর-পূর্ব ভারত, নেপাল, শ্রীলংকা, লাওস, থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া ও পশ্চিম ইন্দোনেশিয়ায় এদের দেখা যায়।সুমুদ্রে ঈগলের মাথা সাদাটে, পিঠ কালচে বাদামি। ঘাড়ের পিছনের টিকি আছে। ডানা লম্বা। লেজ কালচে ডোরা ও বর্গাকার। কালো ঠোঁটের ওপর-পাটির আগা লম্বা ও বড়শির মত বাঁকানো। নাকের ছিদ্র ছোট। পা খাটো। চোখ হলদে। আঙুল লম্বা ও খুব শক্ত। লম্বা আঙুলের তলায় কাঁটার মতো আঁশ থাকে। নখ বেশ লম্বা ও বাঁকানো। ধারালো নখের সাহায্যে বড় বড় মাছ শিকার করে। মূলত নদী, উপকূল ও মোহনায় বিচরণ করে মাছমুরাল পাখি। এরা একা থাকতে পছন্দ করে। শিকার ধরেও একাই খায়। কোনও খুঁটিতে বসে বা আকাশে বৃত্তাকারে ঘুরে ঘুরে জলের শিকার খোঁজে। জলে ঝাঁপ দিয়ে পায়ের নখের মাধ্যমে সহজেই শিকার ধরে ফেলে। নিজের দেহের ওজনের চেয়েও বেশি ওজনের মাছ শিকার করতে পারে এরা।

পক্ষীবিদরা জানিয়েছেন, রাজার মতই সুদর্শন সামুদ্রিক ঈগল মাছমুরাল বা কুরাঈগল লম্বায় প্রায় ৫৫-৫৮ সেন্টিমিটার। এদের শরীরের বেশির ভাগজুড়ের বিস্তৃত ডানা রয়েছে। ডানার দৈর্ঘ্য ৪২-৪৫.৫ সেন্টিমিটার। ওজনে মাঝারি ধরনের মাছমুরাল পাখি ১.৬ কেজি। তবে পুরুষ মাছমুরাল থেকে স্ত্রী মাছমুরালের ডানা বড়। লম্বায় ৪৪.৫-৫১.৮ সেমি.। স্ত্রী পাখি ওজনে প্রায় ২ থেকে আড়াই কেজি। পাখিটির শরীরের তুলনায় মাথা খাটো। মাথায় বাদামি ধূসর রং। আকারে চিলের মতো। এদের পেট সাদা ও পিঠ কালচে বাদামি। ডানা বেশ লম্বা। চোখের সামনে ও পেছনে লম্বা কালো দাগ। লেজ কালচে ডোরা। চঞ্চু কালো। শক্ত-মজবুত ধারালো ঠোঁটের অগ্রভাগ বড়শির মতো বাঁকানো। চোখ হলদে। লম্বা পা সাদা পালকে ঢাকা। পায়ে বাঁকানো কালচে নখ। ঘাড় ও গলা লালচে-বাদামি। পেট সাদা। লেজ বাদামি, বৃত্তাকার ও খাটো। 

 মাছ ছাড়াও এদের প্রধান খাদ্য তালিকায় রয়েছে সাপ, ইঁদুর। এরা লম্বা ঠোঁটের কারণে দ্রুত শিকার করতে পারে। এরা জলাভূমির গাছের ওপর বসে শিকারের অপেক্ষায় থাকে। শিকার খুঁজে জলাশয়ের ওপর চক্কর মেরে। ওপর থেকে নিশ্চিত হলে কেবল জলে ঝাঁপিয়ে পড়ে। নিজের ওজনের চেয়ে বেশ কয়েকগুণ ওজনের শিকারকে দুই পায়ে গেঁথে অবলীলায় ডাঙায় কিংবা নিরাপদ জায়গায় নিয়ে খায় এরা। মাছমুরালের প্রজননকাল নভেম্বর থেকে মে। এরা সর্বোচ্চ ২-৪টি ডিম পাড়ে। এক মাসের বেশি সময় তাপ দেয়ার পর ডিম ফুটে বাচ্চা হয়। দু’মাস বয়সে এরা উড়তে শিখে। সংখ্যায় যথেষ্ট বৃদ্ধি পাওয়ায় আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণবিষয়ক সংস্থা (আইইউসিএন) মাছমুরালকে শঙ্কামুক্ত হিসেবে তালিকাভুক্ত করেছে।

No comments