Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বেতনচুক্তির দাবিতে দিনভর কর্মবিরতি করে বিক্ষোভ দেখালেন হলদিয়ার ইন্দোরামা ধানসিরি কারখানার শ্রমিক কর্মচারীরা

বেতনচুক্তির দাবিতে দিনভর কর্মবিরতি করে বিক্ষোভ দেখালেন হলদিয়ার ইন্দোরামা ধানসিরি কারখানার শ্রমিক কর্মচারীরাসোমবার ফের বেতনচুক্তির দাবিতে দিনভর কর্মবিরতি করে বিক্ষোভ দেখালেন হলদিয়ার ইন্দোরামা ধানসিরি কারখানার শ্রমিক কর্মচারীর…

 




বেতনচুক্তির দাবিতে দিনভর কর্মবিরতি করে বিক্ষোভ দেখালেন হলদিয়ার ইন্দোরামা ধানসিরি কারখানার শ্রমিক কর্মচারীরা

সোমবার ফের বেতনচুক্তির দাবিতে দিনভর কর্মবিরতি করে বিক্ষোভ দেখালেন হলদিয়ার ইন্দোরামা ধানসিরি কারখানার শ্রমিক কর্মচারীরা। 

বিজ্ঞাপন


এদিন সকাল থেকে কারখানা গেট ঘেরাও করে বিক্ষোভ অবস্থানে শামিল হন পাঁচ শতাধিক ঠিকা ও সাপ্লাই শ্রমিক।

বিজ্ঞাপন


 বিক্ষোভের জেরে কারখানার উৎপাদন ব্যাহত হয় বলে অভিযোগ। ১১দিন আগে গত ১৬ডিসেম্বর একই দাবিতে দিনভর কাজ বন্ধ রেখে বিক্ষোভ দেখান শ্রমিকরা। তাঁরা বলেন, পুরনো চার্টার্ড অব ডিমান্ড বা সিওডির বেতনচুক্তির মেয়াদ ১৯মাস আগে শেষ হয়ে গিয়েছে। 

বিজ্ঞাপন


মূল্যবৃদ্ধির জন্য নতুন করে বেতনচুক্তি না হওয়ায় সমস্যায় পড়েছেন। গত ১৬ডিসেম্বর বিক্ষোভের পর ১০দিন সময় চেয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু তারা কোনও সদুত্তর না দেওয়ায় ফের এদিন আন্দোলনে নামেন শ্রমিকরা। তবে কারখানার কাজ বন্ধ করা হয়নি। শ্রমিকরা পালা করে কাজ করে উৎপাদন চালু রেখেছেন।

বিজ্ঞাপন


 শ্রমিকদের অভিযোগ, কোভিড পিরিয়ডে কাজ করার জন্য অতিরিক্ত মজুরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েও তা সময়মতো মেটায়নি। দাবি আন্দোলনের ফলে কারখানা কর্তৃপক্ষ কিছু টাকা মেটালেও এখনও টাকা বকেয়া রয়েছে। কারখানা কর্তৃপক্ষ অবশ্য শ্রমিকদের অভিযোগ মানতে নারাজ। দিনের পর দিন কারখানার গেটে আন্দোলন বিক্ষোভের ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেন কর্তৃপক্ষ। এই ঘটনায় শ্রমিকদের উসকানি দেওয়ার অভিযোগ উঠেছে।

বিজ্ঞাপন


 বিক্ষোভের খবর পেয়ে কারখানা গেটে গিয়ে শ্রমিকদের সঙ্গে আলোচনা করেন আইএনটিটিইউসির তমলুক জেলার সভাপতি তাপস মাইতি। তিনি বলেন, কারখানার গেট ঘেরাও করে এভাবে আন্দোলন সমর্থন করে না আইএনটিটিইউসি। শ্রমিকদের দাবি ন্যায্য। নতুন সিওডি নিয়ে গত ২৪ডিসেম্বর মিটিং করে শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সময় চাওয়া হয়েছিল।

বিজ্ঞাপন


 বিরোধী কিছু লোকজন উসকানি দিয়ে গেটে ঝামেলা পাকিয়ে হলদিয়ার বদনাম করার চেষ্টা করছে। এজন্য শ্রমিকদের ঐক্যবদ্ধ হয়ে লড়াইয়ের কথা বলেছি। জানুয়ারি মাসের মধ্যে নতুন বেতনচুক্তি করার চেষ্টা করা হচ্ছে। সিটু নেতা অচিন্ত্য শাসমল বলেন, এমসিপিআই, ইন্দোরামা সার, আদানি ভোজ্য তেল এবং ইন্দোরামা ধানসিরি কারখানায় পর পর এভাবে গেট আটকে কাজ বন্ধ করে বিক্ষোভ হলদিয়ার ভাবমূর্তি নষ্ট করছে। শ্রমিকদের দাবি আদায়ের পরিবর্তে তাঁদের ব্যবহার করে কেউ কেউ ফায়দা তোলার চেষ্টা করছে।

No comments