Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এবার বাংলার দুর্গাপূজা বিশ্বের দরবারে

এবার বাংলার দুর্গাপূজা বিশ্বের দরবারেদিন দুয়েক আগেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে বাংলার দুর্গাপুজো। এরপর আজ ফের বাংলার মুকুটে জুড়ল আরও একটি পালক। প্রাথমিক শিক্ষায় দেশের মধ্যে শীর্ষস্থানঅেধিকার করেছে বাংলাই। আর এই তকমা দিয়েছে খ…

 


এবার বাংলার দুর্গাপূজা বিশ্বের দরবারে

দিন দুয়েক আগেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে বাংলার দুর্গাপুজো। এরপর আজ ফের বাংলার মুকুটে জুড়ল আরও একটি পালক। প্রাথমিক শিক্ষায় দেশের মধ্যে শীর্ষস্থানঅেধিকার করেছে বাংলাই। আর এই তকমা দিয়েছে খোদ প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্ট।পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ৫টি মানদণ্ডের নিরিখে  করা হয়েছে এই মূল্যায়ন। এর মধ্যে রয়েছে, শিক্ষার পরিকাঠামো, শিক্ষা গ্রহণের সুযোগ, প্রাথমিক স্বাস্থ্য, শিক্ষার ফলাফল ও প্রশাসন।

জানা গিয়েছে, পরিসংখ্যান বিচার করতে মোট চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয় রাজ্যগুলিকে। প্রথমটি বড় রাজ্য, দ্বিতীয়টি ছোট রাজ্য, তৃতীয়টি কেন্দ্রীয় শাসিত অঞ্চল এবং চতুর্থটি উত্তর-পূর্ব ভারত।

বড় রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ প্রথম স্থান অধিকার করার পাশাপাশি, ছোট রাজ্যের ক্ষেত্রে প্রথম হয়েছে কেরল। এছাড়াও, কেন্দ্রীয় শাসিত অঞ্চলের ক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে লাক্ষাদ্বীপ এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির ক্ষেত্রে প্রথমে রয়েছে মিজোরাম। ওই রিপোর্টেই বলা হয়েছে, জাতীয় র‍্যাঙ্কিং-এ ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে বাংলা রয়েছে প্রথম স্থানে।  এই পরিসংখ্যানে সবচেয়ে পিছিয়ে থাকা রাজ্যগুলি হল বিহার ও ঝাড়খণ্ড। এছাড়াও, উত্তর-পূর্ব ভারত ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলির মধ্যে এই পরিসংখ্যানের হিসেব অনুযায়ী, সবথেকে নীচে রয়েছে অরুণাচল প্রদেশ ও লাদাখ।

খবর মিলতেই স্বভাবতই আবেগে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই সাফল্যের জন্য শিক্ষক, অভিভাবক ও শিক্ষা দপ্তরকে টুইট করে অভিনন্দনও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।  এদিন মমতা টুইটে বলেন, পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। আমরা ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি ইনডেক্স অনুযায়ী দেশের সব রাজ্যের মধ্যে বাংলা শীর্ষস্থান অধিকার করেছি। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের শিক্ষা বিভাগের সকল শিক্ষক, অভিভাবক এবং সদস্যদের অভিনন্দন জানাই।

No comments