Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

১৭৭ ওয়াগনের দীর্ঘতম ট্রেন চালিয়ে রেকর্ড গড়ল ভারতীয় রেল

রেলের মালগাড়ির বগি গোনা একটা মস্ত খেলা। তবে ‘ত্রিশূল’-এর বগি গুনতে গুনতে হাঁপিয়ে উঠতে হবে। কারণ, এই প্রথম ভারতীয় রেল একটি মালগাড়ি চালাল যাতে ১৭৭ টি ওয়াগন। সম্প্রতি চালানো এই মালগাড়িটি হিসেব মতো তিনটি ট্রেনের সমান দীর্ঘ। ভারতীয়…

 



রেলের মালগাড়ির বগি গোনা একটা মস্ত খেলা। তবে ‘ত্রিশূল’-এর বগি গুনতে গুনতে হাঁপিয়ে উঠতে হবে। কারণ, এই প্রথম ভারতীয় রেল একটি মালগাড়ি চালাল যাতে ১৭৭ টি ওয়াগন। সম্প্রতি চালানো এই মালগাড়িটি হিসেব মতো তিনটি ট্রেনের সমান দীর্ঘ। ভারতীয় রেলের মতে, এটা রেকর্ড। অতীতে এত ওয়াগন নিয়ে দেশে কোনও ট্রেন চলেনি। এই লম্বা ট্রেনটি তৈরি হয়েছে দক্ষিণ-মধ্য রেলের বিজয়ওয়াড়ায়। তিনটি ট্রেনের বগি জোড়া হয়েছে বলে নাম দেওয়া হয় ‘ত্রিশূল’। বিজয়ওয়াড়া থেকে ট্রেনটি যায় দক্ষিণ-মধ্য রেলের দুভাড়া স্টেশন পর্যন্ত। তবে পণ্য বোঝাই ছিল না মালগাড়িটিতে। যেখানে যেখানে পণ্য বোঝাই হবে সেই ঠিকানায় কম সময়ে খালি বগি পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ নেয় রেল। রেলের দাবি, শুধু সময় নয় ,শ্রম বাঁচানোও লক্ষ্য ছিল এই ট্রেন চালানোর পিছনে। কম কর্মী দিয়ে তিনটি ট্রেনকে এক করে চালানো গিয়েছে। ফলে বাকি কর্মীদের অন্য কাজে নিযুক্ত করা হয়। তিনটির বদলে একটি মালগাড়ি হওয়ায় ওই রুটে অন্যান্য ট্রেন যাতায়াতে নিয়ন্ত্রণও অনেক সহজ হয়ে যায়। রেলের বক্তব্য, বিজয়ওয়াড়া থেকে বিশাখাপত্তনমের পথে যাত্রিবাহী এবং পণ্যবাহী ট্রেনের খুবই চাপ থাকে। ফলে ট্রেন সংখ্যা কম হলে অনেকটাই সুবিধা হয়। বেশি ট্রেন চললে অনেক সময়েই মালগাড়িকে দীর্ঘক্ষণ বিভিন্ন জায়গায় দাঁড় করিয়ে রাখতে হয়। এক্ষেত্রে সে সুবিধাও মিলেছে জানিয়ে ভারতীয় রেলের মতে, ১৭৭ ওয়াগন যুক্ত মালগাড়িটির গতিবেগ ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার।

No comments