Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

৫১ টি কুমারী পুজা সতীপীঠ কঙ্কালিতলায়

৫১ টি কুমারী পুজা সতীপীঠ কঙ্কালিতলায় ত্রয়োদশীর দিনে  বীরভূমের কঙ্কালীতলা সতীপীঠে ৫১ জন  ৫ থেকে ১২ বছর বয়সী  বাচ্চা মেয়েদের কে নিয়ে  করা হয় কুমারী পুজো।কথিত আছে কঙ্কালীতলা পঞ্চায়েতের অন্তর্গত  কাপাসটিকুড়ি গ্রামের বুদ্ধ দেব চ…

 




৫১ টি কুমারী পুজা সতীপীঠ কঙ্কালিতলায় 

ত্রয়োদশীর দিনে  বীরভূমের কঙ্কালীতলা সতীপীঠে ৫১ জন  ৫ থেকে ১২ বছর বয়সী  বাচ্চা মেয়েদের কে নিয়ে  করা হয় কুমারী পুজো।কথিত আছে কঙ্কালীতলা পঞ্চায়েতের অন্তর্গত  কাপাসটিকুড়ি গ্রামের বুদ্ধ দেব চট্টোপাধ্যায়  মা কংকালী স্বপ্নাদেশ পেয়ে  ত্রয়োদশীর দিন এই পুজো শুরু করেন। তারপর থেকে চলে আসছে এই পুজো। বিশেষ রীতি মেনে ত্রয়োদশীর দিন কঙ্কালীতলা মন্দির এ 51 জন  কুমারী কে দেবি রূপে পূজা করা হয়। সতীর শরীরের একান্নটি খন্ড হয়েছিল সেই একান্নটি খণ্ডকে সংকল্পের মাধ্যমে  হট স্থাপন করা হয় এবং পরবর্তীতে তা পূর্ণাঙ্গরূপে  যজ্ঞের মধ্য দিয়ে কুমারীদের পুজো করা হয়।

উল্লেখ্য গত বছর করোনা পরিস্থিতির কারণে   শুধুমাত্র ঘর প্রতিস্থাপন করে, মাত্র একজন কুমারীকে প্রতীকী রূপে পূজা করা হয়।প্রতিবছর ত্রয়োদশীর  দিনে কঙ্কালীতলা এই কুমারী পুজো দেখতে  ও কুমারী পূজা করাতে ভিড় জমান বহু মানুষ। শুধু মাত্র বীরভূম জেলা নয় বীরভূমের আশেপাশে বিভিন্ন জায়গা থেকে মনোবাঞ্ছা পূরণ করতে  এদিন কঙ্কালীতলা আসেন বহু মানুষ।

No comments