Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

স্কুল খুলছে পশ্চিমবঙ্গে, অর্ডার এসেগেল

অবশেষে স্কুল খোলা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ (School Reopen West Bengal)। দীর্ঘ প্রস্তুতির পর এবার স্কুল খোলার অর্ডার কার্যত এসেই গেল। এক দিকে ছাত্রছাত্রী, অভিভাবক ও শিক্ষা শিবিরের জোরদার দাবি এবং শিক্ষা প্রশাসনের তোড…


 




অবশেষে স্কুল খোলা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ (School Reopen West Bengal)। দীর্ঘ প্রস্তুতির পর এবার স্কুল খোলার অর্ডার কার্যত এসেই গেল। এক দিকে ছাত্রছাত্রী, অভিভাবক ও শিক্ষা শিবিরের জোরদার দাবি এবং শিক্ষা প্রশাসনের তোড়জোড়, অন্য দিকে করোনার নতুন দাপট। এই টানাপড়েনের মধ্যে সবকিছু ঠিকঠাক থাকলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই ফের খুলতে চলেছে স্কুল। শনিবার স্কুলশিক্ষা দফতরের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে জেলা স্কুল পরিদর্শকদের একটি ভিডিয়ো কনফারেঞ্চের পর কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদসূত্রে জানা যাচ্ছে, স্কুলশিক্ষা দফতরের কর্তাদের সঙ্গে জেলা স্কুল পরিদর্শকদের শনিবারের ভিডিয়ো কনফারেঞ্চে বলা হয়েছে, স্কুলে স্কুলে স্যানিটাইজ়েশন বা জীবাণুনাশের কাজ শেষ করতে হবে ২৭ অক্টোবরের মধ্যে। (School Reopen West Bengal) সেই সঙ্গে স্কুলের নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের অভিভাবকদের ডেকে স্কুলের জীবাণুমুক্তির তথ্যও জানাতে হবে। নবম থেকে দ্বাদশের ছাত্রছাত্রীদের মধ্যে যাদের আধার কার্ড এখনও বাংলা শিক্ষা পোর্টালে আপলোড হয়নি, তাদের ওই পোর্টালে দ্রুত আধার নম্বর আপলোড করতে বলতে হচ্ছে স্কুল শিক্ষকদের।

তবে এই কনফারেঞ্চে নির্দিষ্ট তারিখ না বলা হলেও খুব দ্রুতই যে স্কুল খুলবে সেই ইঙ্গিত পাওয়া গেছে। যদিও পর পর দুদিন সংক্রমণ হাজারের উপরে থাকায় আগামীতে বাদ সাধতে পারে। তবে দ্রুত স্কুল খোলার জন্যই শিক্ষা দফতরের বৈঠকে এই সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা সূত্রের খবর, ওই বৈঠকে আলোচনা হয়েছে মূলত ১৪টি বিষয়ে। স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাদের একাংশ জানান, স্কুল খোলার (School Reopen West Bengal) আগে নবম থেকে দ্বাদশ শ্রেণির যেসব পড়ুয়ার আধার কার্ড নেই, তাদের আধার কার্ড তৈরির কর্মসূচি নেওয়া হয়েছিল মাসখানেক আগে।

কারণ, করোনার টিকা নিতে হলে আধার কার্ড দরকার। তখন শিক্ষা দফতর থেকে জানানো হয়েছিল, কেন্দ্র থেকে অনুমতি মিললে স্কুল খোলার আগে নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের করোনার টিকাকরণ দ্রুত সরে ফেলা হবে।তবে দ্রুত স্কুল খোলার (School Reopen West Bengal) জন্যই শিক্ষা দফতরের বৈঠকে এই সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা সূত্রের খবর, ওই বৈঠকে আলোচনা হয়েছে মূলত ১৪টি বিষয়ে।

স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাদের একাংশ জানান, স্কুল খোলার আগে নবম থেকে দ্বাদশ শ্রেণির যেসব পড়ুয়ার আধার কার্ড নেই, তাদের আধার কার্ড তৈরির কর্মসূচি নেওয়া হয়েছিল মাসখানেক আগে। কারণ, করোনার টিকা নিতে হলে আধার কার্ড দরকার। তখন শিক্ষা দফতর থেকে জানানো হয়েছিল, কেন্দ্র থেকে অনুমতি মিললে স্কুল খোলার আগে নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের করোনার টিকাকরণ দ্রুত সরে ফেলা হবে। অই ভিদিও কনফারেঞ্চে আরও জানা গেছে, ক’রোনা না বাড়লে নভেম্বরের ১৫, ১৬ তারিখেই খুলছে স্কুল। সংবাদসুত্র, আজকের আনন্দবাজার এবং দি টাইমস অফ ইন্ডিয়া পত্রিকা।

No comments