Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বাঙালি মুসলমানের দেব-দেবী- অনির্বাণ কুশারী চক্রবর্ত্তী

মধ্যযুগের সময় থেকেই হিন্দু সমাজের এক অংশ ইসলাম ধর্মে দীক্ষিত হতে শুরু করেন । কিন্তু ধর্মান্তরিত হলেই তো আর বহুযুগ ধরে লালিত সংস্কার হঠাৎ করেই বদলে ফেলা সম্ভব নয় । ফলে সমাজের নিম্নবর্গের মানুষেরা তাঁদের পুরোনো দেবদেবীদের পূজো অর…

 






মধ্যযুগের সময় থেকেই হিন্দু সমাজের এক অংশ ইসলাম ধর্মে দীক্ষিত হতে শুরু করেন । কিন্তু ধর্মান্তরিত হলেই তো আর বহুযুগ ধরে লালিত সংস্কার হঠাৎ করেই বদলে ফেলা সম্ভব নয় । ফলে সমাজের নিম্নবর্গের মানুষেরা তাঁদের পুরোনো দেবদেবীদের পূজো অর্চনাগুলিকে ইসলামের মোড়কে নতুনভাবে শুরু করলেন । ফলে বাঙালি সমাজে আবির্ভাব হল নতুন লৌকিক দেবদেবীদের । আজ তেমনই তিনজন দেবীকে নিয়ে কথা বলবো — বনবিবি , ফতেমাবিবি এবং ওলাবিবি ‌। 


#বনবিবি : 

হিন্দু বনচন্ডী বা বনদূর্গার ইসলামী রূপই হচ্ছেন বনবিবি । ইনি সুন্দরবনের অধিষ্ঠাত্রী দেবী । স্থানীয় ইসলামী কিংবদন্তি অনুসারে বনবিবি মক্কার বেরাহিম নামে এক ফকিরের সন্তান । বনবিবি ও তাঁর ভাই শা-জাঙ্গুলি সুন্দরবনের মানুষকে অত্যাচারী দক্ষিণরায়ের হাত থেকে রক্ষা করেন । সুন্দরবনের প্রান্তিক মানুষেরা মনে করেন যে বনবিবির পূজা করে তাঁকে তুষ্ট করে জঙ্গলে প্রবেশ করলে আর বাঘের হাতে মৃত্যুভয় থাকেনা । হিন্দু-মুসলিম নির্বিশেষে সকলে জঙ্গলে বিপদ থেকে রক্ষা পেতে ‘মা’ শব্দটিকে বীজমন্ত্র রূপে ব্যাবহার করেন । 


#ওলাবিবি : 

ওলাওঠা অর্থাৎ কলেরা রোগ থেকে বাঁচতে গ্রামের প্রান্তিক মানুষ যে দেবীর শরণাপন্ন হন তিনিই মুসলমানদের ওলাবিবি এবং হিন্দুদের ওলাইচন্ডী । তবে ওলাবিবি একা নন , সঙ্গে তাঁর আরও ৬ বোন একত্রে পূজা পান তাঁদের একত্রে ‘সাতবিবি’ বলা হয় ‌। সাতবিবি আসলে সপ্তমাতৃকার বিবর্তিত রূপ ‌। বাড়ির বউরা মানত করে সাত বাড়ি ভিক্ষা করে ফলমূল , বাতাসা , সন্দেশ ইত্যাদি উপাচারে পূজা দেন । পূজার দায়িত্বে থাকেন মৌলবী । 


#ফতেমাবিবি :

ইসলাম ধর্মের প্রবর্তক মহম্মদ রসুলউল্লাহের কনিষ্ঠা কন্যা ফতেমাবিবি এক ঐতিহাসিক চরিত্র । তিনি কখনো ভারতবর্ষে আসেন নি কিন্তু ধর্মান্তরিত হিন্দু তান্ত্রিকরা তন্ত্রচর্চাকে বাঁচিয়ে রাখার জন্য তাঁকে দেবী হিসেবে কল্পনা করেছেন । এবং ফতেমাবিবির কল্পিত ‘দরগা’ নির্মান করে সেখান থেকে তেলপড়া , জলপড়া প্রভৃতি দেওয়ার ব্যাবস্থা করেছেন । ইসলামে মূর্তিপূজা নিষিদ্ধ সেহেতু তান্ত্রিক দেবীদের মূর্তির জায়গা নিয়েছে এই দরগাগুলি । 


তথ্যসূত্র : 

📌বাংলার লোকদেবতা ও সমাজসংস্কৃতি — দেবব্রত নস্কর

📌বাংলার লৌকিক দেবী ওলাবিবি — উদয় শঙ্কর বিশ্বাস 

📌মক্কা থেকে সুন্দরবন , বনবিবির কিস্সা — অলোক নাথ শেঠ

No comments