Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আগামী দু’দিন উত্তাল হবে সমুদ্র, দীঘায় হলুদ সতর্কতা

নিম্নচাপ ঘনীভূত হওয়ায় আজ, রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দীঘায় প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। সেজন্য আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। গভীর সমুদ্রে থাকা মৎ…


 





নিম্নচাপ ঘনীভূত হওয়ায় আজ, রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দীঘায় প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। সেজন্য আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। গভীর সমুদ্রে থাকা মৎস্যজীবীদের ফিরে আসতে বলা হয়েছে। আজ ও কাল ঘণ্টায় ৪০-৫০কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সেইসঙ্গে ভারী বৃষ্টি হবে। যেকারণে নিচু এলাকার পাশাপাশি সব্জি জমিতে জল জমতে পারে বলে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে আশঙ্কা করা হয়েছে।

সহ মৎস্য অধিকর্তা(মেরিন) সুরজিৎ বাগ বলেন, ১২থেকে ১৪সেপ্টেম্বর মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যেসকল মৎস্যজীবী সমুদ্রে আছেন, তাঁদের শনিবারের মধ্যে ফিরে আসতে বলা হয়েছিল। সাধারণত ৪০০-৫০০টি ট্রলার সমুদ্রে থাকে। এদিন বেশকিছু ট্রলার ফিরে এসেছে। সকলেই আসতে পারেন না। তাঁরা যাতে খাঁড়ি কিংবা নিকটবর্তী কোনও মোহনায় আশ্রয় নেন সেটা বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে শনিবার সারাদিন পূর্ব মেদিনীপুরের আকাশ মেঘাচ্ছন্ন ছিল। দীঘা উপকূলে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। উইক এন্ডে দীঘায় পর্যটকদের ঢল নেমেছে। শনিবার দীঘার বিভিন্ন ঘাটে পর্যটকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ভাটার সময় সমুদ্রস্নানও করেন পর্যটকরা। তবে,  রবিবার থেকে সমুদ্র উত্তাল থাকবে। সকাল থেকেই উপকূল বরাবর পুলিসের উদ্যোগে মাইকিং করা হতে পারে। নিম্নচাপ ও কৌশিকী অমাবস্যার জেরে গত ৮সেপ্টেম্বর দীঘার বিভিন্ন মার্কেট এবং হোটেলেও সমুদ্রের জল ঢুকে যায়। মাত্র চারদিনের ব্যবধানে আবারও দীঘায় প্রবল জলোচ্ছ্বাস হতে পারে। শনিবারই দীঘা এবং দীঘা মোহনা কোস্টাল থানার পুলিস সিভিল ডিফেন্স ভলান্টিয়ারদের(নুলিয়া) সতর্ক করে দিয়েছে। বিশেষ করে রবিবার দীঘায় বেশি সংখ্যক পর্যটক থাকায় সুরক্ষার উপর জোর দিচ্ছে পুলিস ও প্রশাসন।

দীঘা-শঙ্করপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বিপ্রদাস চক্রবর্তী বলেন, শনিবার সকাল থেকেই দীঘা উপকূলে ভালো বৃষ্টিপাত হয়েছে। নিম্নচাপের প্রভাবে সোম ও মঙ্গলবার সমুদ্রে ব্যাপক জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। হলুদ সতর্কতা জারি হয়েছে। উইক এন্ডে ভালো সংখ্যক পর্যটক দীঘায় আছেন। দীঘায় কর্মরত সিভিল ডিফেন্স ভলান্টিয়ার সৌমেন ঘোড়াই বলেন, সোমবার থেকে বাড়তি সতর্কতা নেওয়া হবে। পুলিসের পক্ষ থেকে তেমনই নির্দেশ দেওয়া হয়েছে।

জেলা বিপর্যয় ব্যবস্থাপন অফিসার মৃত্যুঞ্জয় হালদার বলেন, বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ায় ১৪তারিখ পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে। সোম ও মঙ্গলবার ৪০থেকে ৫০কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা আছে। সেজন্য উপকূল এলাকায় হলুদ সতর্কতা জারি হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

No comments