Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেদিনীপুরের অগ্নিকন্যা মাতঙ্গিনী হাজরার আত্মোৎসর্গ দিবস পালন

আজ পূর্ব মেদিনীপুর জেলার নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা দুর্গা রানী দে র উদ্যোগে যথোচিত শ্রদ্ধার সঙ্গে উদযাপিত হল অগ্নিকন্যা বীর বিপ্লবী মাতঙ্গিনী হাজরার আত্মোৎসর্গ দিবস।  1942 সালে এই দিনটিতে 29 শে সেপ্টেম্বর তারিখে ম…

 





আজ পূর্ব মেদিনীপুর জেলার নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষিকা দুর্গা রানী দে র উদ্যোগে যথোচিত শ্রদ্ধার সঙ্গে উদযাপিত হল অগ্নিকন্যা বীর বিপ্লবী মাতঙ্গিনী হাজরার আত্মোৎসর্গ দিবস।  1942 সালে এই দিনটিতে 29 শে সেপ্টেম্বর তারিখে মাতৃভূমির স্বাধীনতা রক্ষার জন্য পুলিশের গুলিতে জীবন বিসর্জন দেন। মেদিনীপুর জেলার মাটি স্বাধীনতা সংগ্রামীদের রক্তে স্পর্শে ধন্য। মাতঙ্গিনী  হাজরার জন্ম তমলুকের নিকটে। অল্প বয়সে স্বামী হারিয়ে বিধবা মাতঙ্গিনী দেশমাতৃকার স্বাধীনতা আন্দোলনে যোগ দেন। হাজার 1942 সালের 29 সেপ্টেম্বর ভারতবর্ষের বীর বিপ্লবী অগ্নিকন্যা মাতঙ্গিনী দেশমাতৃকার স্বাধীনতা আন্দোলনে জাতীয় পতাকা নিয়ে মিছিলের অগ্রভাগে হাঁটছিলেন। সে অবস্থায় তিনি পুলিশের গুলিতে জাতীয় পতাকার ডান হাতে তুলে রেখে গুলিবিদ্ধ অবস্থায় লুটিয়ে পড়েন। এই দিনটিকে মাতঙ্গিনী হাজরার আত্মোৎসর্গ দিবস রূপে শ্রদ্ধার সঙ্গে উদযাপিত করা হয়।

এই দিনটিতে মাতঙ্গিনী কে শ্রদ্ধা জানাতে বিদ্যালয় প্রাঙ্গণে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই শিক্ষিকার আহবানে উপস্থিত হয়েছিলেন অভিভাবক। এরকম আবহাওয়ার মধ্যেই বিদ্যালয় প্রাঙ্গণে ছিল ছাত্রী। তাদের নিয়েই শিক্ষিকা অগ্নিকন্যা মাতঙ্গিনী এর উদ্দেশ্যে অন্তরের শ্রদ্ধা নিবেদন করেন।

No comments