Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নভেল করোনাভাইরাস জনিত পরিস্থিতিতে বিদ্যালয় বন্ধ কালীন হাইব্রিড লার্নিং নিয়ে দেশের সাইন্স কমিউনিকেটর গ্রুপের আহ্বানে শিক্ষিকা দুর্গারানী দের অনলাইন বক্তৃতা।

নভেল করোনাভাইরাস অতি মারি সংক্রমণ জনিত লকডাউন এবং বিদ্যালয় বন্ধ কালীন পরিস্থিতি তে হাইব্রিড লার্নিংনভেল করোনাভাইরাস জনিত পরিস্থিতিতে বিদ্যালয় বন্ধ কালীন  হাইব্রিড লার্নিং নিয়ে অনলাইন বক্তৃতা নিয়ে দেশের সাইন্স কমিউনিকেটর গ্রুপ…

 







নভেল করোনাভাইরাস অতি মারি সংক্রমণ জনিত লকডাউন এবং বিদ্যালয় বন্ধ কালীন পরিস্থিতি তে হাইব্রিড লার্নিংনভেল করোনাভাইরাস জনিত পরিস্থিতিতে বিদ্যালয় বন্ধ কালীন  হাইব্রিড লার্নিং নিয়ে অনলাইন বক্তৃতা নিয়ে দেশের সাইন্স কমিউনিকেটর গ্রুপের আয়োজিত বক্তৃতামালায় মূল্যবান অনলাইন ভাষণ দেন পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন সম্মাননা প্রাপ্ত শ্রীমতি দুর্গা রানী দে।

এই উপলক্ষে শিক্ষিকা  শিক্ষা ব্যবস্থার সূচনা লগ্ন হতেই গুরুমুখী বিদ্যা হতে ধাপে ধাপে শিক্ষাদান ও শিক্ষা গ্রহণের ক্রমান্বয়ে পর্যায় গুলি আলোচনা করে বর্তমান পরিস্থিতির বিভিন্ন নিয়ে আলোচনা করেন। উচ্চ শিক্ষা স্তর গুলি আগেও হাইব্রিড লার্নিং এর মধ্যেই ছিল। তাই বর্তমানে সেই গুলিতে পঠন পাঠন নিরবিচ্ছিন্ন ভাবে অব্যাহত থাকলেও প্রাথমিক শিক্ষা বিশেষ ভাবে ক্ষতিগ্রস্ত।

এই অবস্থায় শিক্ষিকা হিসাবে তিনি নিরবচ্ছিন্ন ভাবে তার বিদ্যালয়ের সঙ্গে বিদ্যালয়ের ছাত্র ছাত্রী এবং অভিভাবক অভিভাবিকা দের সঙ্গে সকলের শিক্ষা এবং স্বাস্থ্যের জন্য কিভাবে তাদের সঙ্গে প্রতিদিন নিবিড় ভাবে জড়িত আছেন তা নিয়ে আলোচনা করেন। তাঁর বিদ্যালয়ের অভিভাবকগণ দারিদ্র সীমার নিচে বসবাস করেন বলে শিক্ষিকা প্রথমদিন হতেই তার শিক্ষকতা ব্রত হতে লভ্য সমস্ত প্রকার নিবিড় পরিষেবা দিয়ে সকলের স্বাস্থ্য এবং শিক্ষার জন্য তাঁদের সঙ্গে আছেন।

এই উপলক্ষে বিদ্যালয়ের প্রথম দিন 26 th March,2019 হতেই শিক্ষিকা ছাত্র-ছাত্রী ও অভিভাবক অভিভাবিকাগণ ও এলাকাবাসীর সঙ্গে কিভাবে সংযুক্ত আছেন তা প্রকাশ করেন। নিয়মিত বিদ্যালয় এবং লেখাপড়াও স্বাস্থ্যের জন্য ছাত্র-ছাত্রীদের বাড়ি পাওয়ার পাশাপাশি অভিভাবক অভিভাবিকা দের বিদ্যালয় পরিবেশ ঘনঘন ডেকে  তাদের শিক্ষা এবং স্বাস্থ্য সম্পর্কিত মূল্যবান নির্দেশনা নিরবচ্ছিন্নভাবে সকল প্রকার পরিষেবা দিয়ে নিবিড় ভাবে যুক্ত আছেন।

এইজন্য তিনি নিয়মিত হোয়াটসঅ্যাপে ছাত্র-ছাত্রীদের পাঠগুলি দিয়ে দেন, ছবি ভিডিও এইসব এর মাধ্যমে এবং ছাত্র-ছাত্রীদের পাঠানো কাজ এবং ভয়েস ক্লিপ গুলির মাধ্যমে‌ ফোন কল করে ফিডব্যাক নেন।

তার শিক্ষামূলক ভিডিও, তাঁর টিভির পড়ানো ও আবৃত্তি , ফেসবুক লাইভ ,ইউটিউব,ইত্যাদির রেকর্ড গুলিও ছাত্র-ছাত্রীদের  নিয়মিত পাঠিয়ে দেন এবং ফোন কলের মাধ্যমে তাদের সঙ্গে যোগসূত্র স্থাপন করেন।

সেই সঙ্গে শিক্ষিকা দুঃখ প্রকাশ করেন এইভাবে প্রতিটি মুহূর্ত নিরবিচ্ছিন্নভাবে তাদের জন্য উৎসর্গ করেও শতকরা একশভাগ ছাত্র-ছাত্রী জন্য নিবিড় শিক্ষাদানের রূপায়ন করা যায়নি। তার জন্য বিদ্যালয় পরিবেশই প্রয়োজন।

তারই হাইব্রিড লার্নিং নিজ বিদ্যালয় ছাড়াও সমগ্র রাজ্য এবং দেশের মধ্যে ছড়িয়ে দেবার জন্য তার শিক্ষামূলক ভিডিও রাজ্য এবং দেশের বিভিন্ন গ্রুপে প্রেরণ করেন, পাঠিয়ে দেন এবং ফেসবুকে শিক্ষাদানের লাইভ প্রোগ্রাম ছাড়াও অন্যান্য অনলাইন শিক্ষা মূলক পরিষেবাগুলি  ফেসবুকেও পাবলিক পোস্ট করেন,যাতে সকলেই সেই সুবিধা পান।

এই করোনা কালীন সময়ে শিক্ষিকা যেমন নিজে দেশ এবং রাজ্যের বহু গ্রুপে যুক্ত আছেন শিক্ষামূলক আদান-প্রদানের জন্য, সেইসঙ্গে তিনি নিজেও রাজ্য দেশ এবং আন্তর্জাতিক পর্যায়ের শিক্ষা এবং স্বাস্থ্যের ওয়েবিনার গুলিতে নিয়মিত যোগ দিয়ে নিজেকেও রিফ্রেশ রেখেছেন প্রতিটি মুহূর্ত কাজের জন্য। তিনি  টিভি পাঠে পড়ানোর সুবাদে রাজ্যের ছাত্রছাত্রীদের সঙ্গে যুক্ত আছেন, এবং সেই সকল ছাত্র-ছাত্রীদের চাহিদা অনুযায়ী তিনি তাদের সকল রকম পরিষেবা সবটুকু সময় দিয়ে নিবিড় ভাবে প্রদান করে থাকেন।

করণা বন্ধ কালীন সময়টুকুতে, শিক্ষিকা  নিরবচ্ছিন্নভাবে এইসব পরিষেবা ছাড়াও পশ্চিমবঙ্গের প্রাথমিক  রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদের  বিভিন্ন শ্রেণীর বাংলা কবিতা গুলি, জাতীয় সংগীত, এবং বর্তমানে চতুর্থ শ্রেণির ইংরেজি কবিতা গুলি আনন্দদায়ক ভাবে আবৃত্তি র স্থাপন করে তা নিজে বিদ্যালয় রাজ্য এবং দেশের মধ্যে অনলাইনে নিরবচ্ছিন্ন ভাবে ছড়িয়ে দিয়েছেন,যাতে সেই আনন্দ পাঠ গুলি সকলেই সহজে লাভ করতে পারে। করণাকালীন বন্ধ থাকার প্রতিটি মুহূর্তকে তিনি শিক্ষাক্ষেত্রে টিভির মূল্যবান পাঠগুলি, শিক্ষামূলক ভিডিও এবং আবৃত্তি ও গান গুলির মাধ্যমে শিক্ষাক্ষেত্রের অমূল্য সম্পদ সৃষ্টি করে চলেছেন।

টিভির পাঠ গুলিতেও তিনি ফুল ফল সবজি বিভিন্ন প্রকার খাদ্য এবং গৃহপ্রবেশ এর মধ্যেই আকর্ষণীয় বাস্তব সরঞ্জাম নিয়ে পরিবেশ বিজ্ঞান  এবং গণিত এর পাঠ গুলি দিয়ে মূল্যবান সম্পদ তৈরি করে চলেছেন।


তবুও সরকারি সাহায্য প্রাপ্ত প্রাথমিক বিদ্যালয় গুলি র কিন্তু অধিকাংশ অভিভাবকেরই স্মার্টফোন নেই তাই প্রাথমিক শিক্ষা এত ব্যবস্থা সত্বেও শতকরা একশভাগ রূপায়িত করা সম্ভব হয়নি। তাই শিক্ষিকা কামনা করেন স্বাস্থ্যসম্মত উপযুক্ত ব্যবস্থা শিক্ষা গ্রহণ করে ছাত্র-ছাত্রীদের বাড়ীর নিকটবর্তী প্রাথমিক বিদ্যালয় গুলি শীঘ্র খুলে যাক।।

দেশের সাইন্স কমিউনিকেটর গ্রুপের দীর্ঘ কয়েক মাসের আন্তরিক আহ্বানে পঁচিশে সেপ্টেম্বর,2021 তারিখে ফেসবুক লাইভ মিডিয়ায় তার মূল্যবান বক্তব্য সকলের মধ্যে ছড়িয়ে দেন। দেশি সকলকে আন্তরিক শ্রদ্ধা অভিনন্দন এবং সাইন্স কমিউনিকেটর গ্রুপকে শ্রদ্ধা এবং ধন্যবাদ জানান।

No comments