Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভরাট করা পুকুরকে পুনরায় পুকুরে পরিনত করল ভূমি দপ্তর

ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/KB1YXrh9NOkরাজ্যের ভূমি দপ্তর দৃস্টান্ত সৃস্টি করলো তাদের  উদ্যোগে  ভারাট পুকুরকে পুনরায় পুকুরে রূপান্তরিত করা হলো বেআইনিভাবে  পুকুর ভরাট আটকাতে নয়া নজির ব্লক ভূমি রাজস্ব দপ্তরের। প্রশাসন…

 




ভিডিও দেখতে ক্লিক করুন।https://youtu.be/KB1YXrh9NOk

রাজ্যের ভূমি দপ্তর দৃস্টান্ত সৃস্টি করলো তাদের  উদ্যোগে  ভারাট পুকুরকে পুনরায় পুকুরে রূপান্তরিত করা হলো বেআইনিভাবে  পুকুর ভরাট আটকাতে নয়া নজির ব্লক ভূমি রাজস্ব দপ্তরের। প্রশাসনের উদ্যোগে ভরাট পুকুর কেটে ফের রূপান্তরিত করা হলো পুকুরে।ঘটনা ঘটেছে।পূর্ব মেদিনীপুর জেলা সুতাহাটা ব্লক এলাকার । স্থানীয়  সূত্রের খবর  হলদিয়া পুরসভার ১ নম্বর ওয়ার্ডের জগন্নাথ মন্দির সংলগ্ন সুতাহাটা মৌজাতে প্রায় ৭০ ডেসিমেল জায়গার ওপর একটি পুকুর ছিল। সম্পূর্ণ বেআইনিভাবে সেই পুকুরটি ভরিয়ে ফেলেছিলেন মালিকদের একাংশ।  মার্চ মাসের শেষের দিকে  এই ঘটনা সুতাহাটা  ব্লক ভূমি দপ্তরের আধিকারিকের কানে আসতেই নড়েচড়ে বসেন তিনি।  ব্লক ভূমি সংস্কার আধিকারিক সুপ্রকাশ দাস ঘটনাস্থলে গিয়ে পুকুর ভরাটের বন্ধের নির্দেশ দেন।  ওই পুকুরের  আট জন মালিক কে নোটিশ পাঠানো হয়। পাশাপাশি ব্লক ভূমি দপ্তর থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, আইন মেনে প্রশাসনের নিয়মমাফিক অনুমতি নিয়ে তবেই পুকুর ভরাট করতে পারবেন মালিকরা। নচেৎ যেটুকু ভরাট হয়েছে সেই মাটি কেটে ফের এই জমিকে পুকুরে রূপান্তরিত করতে হবে।১৩ ই এপ্রিল ভারাট পুকুরের ৮ মালিককে নোটিশ দেওয়া হয় ব্লক ভূমি সংস্কার দপ্তরের তরফে। নোটিশে  উল্লেখ করা হয় আগামী সাত দিনের মধ্যে ভরাট পুকুরকে পুনরায় পুকুরে রূপান্তরিত করতে হবে। নতুবা ব্লক ভূমি সংস্কার দপ্তর উদ্যোগে ওই ভরাট পুকুর থেকে মাটি তুলে আবার পুকুরে রূপান্তরিত করে দেবে। এই প্রক্রিয়া করতেন যা খরচা হবে তা বহন করতে হবে মালিকপক্ষকে। 

 ব্লক ভুমি রাজস্ব দপ্তর সূত্রে খবর , বিনা কারণে পুকুর ভরাট করা কার্যত বেআইনি।যদি পুকুরটি ভরাট করতে হয় তাহলে ওই একই মৌজাতে  ওই সমপরিমাণ জায়গায় আর একটি পুকুর  খনন করে  তবেই এই পুকুরটি ভরাট করার অনুমতি মিলতে পারে শর্তসাপেক্ষে। অভিযোগ ,এই পুকুরের  মালিকদের একাংশ  কোন নিয়মের তোয়াক্কা না করেই পুকুর ভরাট করার উদ্যোগ নিয়েছিলেন।  ব্লক ভূমি রাজস্ব দপ্তরের উদ্যোগে পুকুর থেকে মাটি কাটার মেশিন দিয়ে  মাটি কাটার কাজ শুরু হলো। হলদিয়া মহাকুমা ভূমি সংস্কার আধিকারিক শ্যামাপদ রায় ও সুতাহাটা ব্লক ভূমি রাজস্ব আধিকারিক সুপ্রভাত দাস উপস্থিতিতে  পুকুর থেকে মাটি কাটার কাজ শুরু হয় । পুকুরের অন্যতম মালিক রবীন্দ্রনাথ পাহাড়ি বলেন,  প্রশাসনের তরফে নোটিশ দেওয়া হয়েছিল। কিন্তু করোনা ও বর্ষার জন্য পুকুর থেকে মাটি কাটা সম্ভব হয়নি। পুকুর থেকে মাটি কাটার খরচা আমরা মিটিয়ে  দেবো প্রশাসনকে তা জানিয়েছি। জেলা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক সুদীপ্ত পোড়েল জানান,  জেলাতে যেখানেই অবৈধভাবে পুকুর ভরাট হবে ভূমি দপ্তর সেখানেই কড়া পদক্ষেপ গ্রহণ করবে। সুতাহাটা তে অবৈধ পুকুর ভরাটের অভিযোগ এসেছিল  ভূমি দপ্তরের তরফে পুকুর  থেকে মাটি কেটে তা পুনরায় পুকুরে রূপান্তরিত করা হছে । পুকুর থেকে যে মাটি তোলা হয়েছে তা সরকারিভাবে নিলাম করে বিক্রি করা হবে। "

No comments