Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আজ সূর্যগ্রহণ দেখতে পাবে মানুষ (রিং অফ ফায়ার)

১০ জুন আজ  বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 10 June 2021)। ২৬ মে বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) ১৫ দিন পর ফের একবার গ্রহণ। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে এ বছর চারটি গ্রহণ রয়েছে। ২টি চন্দ্রগ্রহণ। ২টি সূর্যগ্রহ…

 






১০ জুন আজ  বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 10 June 2021)। ২৬ মে বছরের প্রথম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের (Lunar Eclipse) ১৫ দিন পর ফের একবার গ্রহণ। হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে এ বছর চারটি গ্রহণ রয়েছে। ২টি চন্দ্রগ্রহণ। ২টি সূর্যগ্রহণ। ২৬ মে বৈশাখী পূর্ণিমায় প্রথম চন্দ্রগ্রহণ হয়ে গিয়েছে। বছরের প্রথম সূর্যগ্রহণ ভারত থেকে আংশিক দেখা যাবে। এ ছাড়াও সূর্যগ্রহণ আরও একটি বিষয়ে স্বতন্ত্র। একই দিনে শনি জয়ন্তীও পালিত হবে।

ভারত থেকে আংশিক গ্রহণ দেখা যাবে। ভারতের অরুণাচল প্রদেশ এবং লাদাখের উত্তর প্রান্তের কিছু অংশ থেকে এই গ্রহণ দেখা যাবে। দেশের বাকি অংশে দেখা যাবে না।

শনি-সূর্যের বিশেষ যোগ বছরের প্রথম সূর্যগ্রহণে বিশেষ যোগ তৈরি হচ্ছে। ১৪৮ বছর বাদে শনি জয়ন্তীতে সূর্য় গ্রহণের যোগ তৈরি হয়েছে। এর আগে এমন মহাযোগ হয়েছিল ২৬ মে ১৮৭৩ সালে। প্রসঙ্গত, হিন্দু পুরাণ মতে শনিদেব সূর্যের পুত্র।

নাসা (NASA) জানিয়েছে, বছরের প্রথম পূর্ণগ্রাস না হলেও রিং অফ ফায়ার গ্রহণ (Ring Of Fire Solar Eclipse) হবে এটি। অর্থাৎ চাঁদ সূর্যের ৯৯ শতাংশ ঢেকে দেবে। ফলে কিছু মুহূর্তের জন্য একটি গোলাকার চকচকে আংটির মতো দেখা যাবে সূর্যকে।

চাঁদ পুরো সূর্যকে ঢাকতে না পারার জন্য সূর্যকে একটা আগুনের তৈরি উজ্জবল লাল আংটির মতো দেখাবে। এ কারণে এই গ্রহণের নাম দেওয়া হয়েছে রিং অফ ফায়ার।

 ভারতীয় স্থানীয় সময় ১০ জুন দুপুর ১টা বেজে ৪২ মিনিট থেকে সন্ধে ৬টা ৪১ মিনিট পর্যন্ত স্থায়ী হবে এই এই গ্রহণ কাল। আমেরিকার উত্তর ভাগ, ইউরোপ এবং এশিয়া থেকে আংশিক ভাবে দেখা যাবে। কানাডা, গ্রিনল্যান্ড এবং রাশিয়ার উত্তরভাগ থেকে পূর্ণ গ্রহণ দেখা যাবে।

নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, টরোন্টো, লন্ডনের মতো শহর থেকে মানুষ লাইভ দেখতে পারবেন এই মহাজাগতিক দৃশ্য। নিয়ইয়র্ক থেকে গ্রহণের ৭০ শতাংশ দেখা যাবে।বিশেষ ভাবে তৈরি চশমার সাহায্যেই একমাত্র গ্রহণ দেখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। না হলে চোখের দীর্ঘমেয়াদী ক্ষতি হতে পারে। 

২৬ মে চন্দ্রগ্রহণ হয়েছে। তার ১৫ দিনের মধ্যে বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে। এর পর বছরের শেষ সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর।

( অনলাইন নিউজ, ছবিঃ ইন্টারনেট)

No comments