Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

চাঁদের পাহাড় দেশের গাছ হলদিয়াতে

আফ্রিকা চাঁদে র পাহাড় দেশের গাছ হলদিয়া শিল্প শহরে দেখতে পাওয়া গেল। এই গাছটি দীর্ঘ প্রায় ৩০ ফুট লম্বা এবং বেশ মোটা-সোটা। গাছের ফুল দেখতে খুব সুন্দর। সুদূর আফ্রিকার এই গাছ এখানে এলো কিভাবে সেই নিয়ে চলছে বিভিন্ন ধরনের চর্চা।  য…

 








আফ্রিকা চাঁদে র পাহাড় দেশের গাছ হলদিয়া শিল্প শহরে দেখতে পাওয়া গেল। এই গাছটি দীর্ঘ প্রায় ৩০ ফুট লম্বা এবং বেশ মোটা-সোটা। গাছের ফুল দেখতে খুব সুন্দর। সুদূর আফ্রিকার এই গাছ এখানে এলো কিভাবে সেই নিয়ে চলছে বিভিন্ন ধরনের চর্চা।  যে জায়গাটিতে রয়েছে এই জায়গাটি পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া বন্দরের প্রথম গোড়াপত্তন হয়েছিল এ্যান্কারেজ।প্রথম বন্দরের মাল ওঠানামার হয়েছিল।


অনেকেই বলছেন সেই সময় খাদ্যশস্য আস্ত আফ্রিকা থেকে ।হয়তো জাহাজের খোলে এই গাছটি কোনভাবে চলে এসেছিল। সেই থেকেই হয়ে গেছে অর্থাৎ এই গাছটির বয়স ন্যূনতম এই মুহূর্তে প্রায় ৬২ বছর। গাছটির ৫০ বছর বয়স না হলে ফুল ও ফল ফোটে না।বিভিন্ন সূত্রে জানা যায় এই গাছটি প্রায় দু'হাজার বছর বাঁচে।

এই গাছটিকে সংরক্ষণ করার জন্য হলদিয়া পৌরসভার কাছে বিভিন্নভাবে সংরক্ষণের দাবি উঠেছে ।যদিও হলদিয়ার মানুষ এই এনকারেজ জায়গাটিকে সংরক্ষণ করার দাবি তুলেছেন হলদিয়া বন্দরের গোড়াপত্তন হয়েছিল এই এ্যান্কারেজ ক্যাম্প থেকে সেই এনকারেজ এখন ঝোপঝাড় জঙ্গলে ভর্তি তাই এই জায়গাটিকে হলদিয়া বন্দর কর্তৃপক্ষ সংরক্ষণ করার দাবি তুলেছেন হলদিয়া  মহাকুমা রিপোর্টার্স ক্লাব।তবে এই গাছটি কিভাবে এখানে এলো তাই নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে আলোচনা চলছে ।আগামী সপ্তাহে উদ্ভিদ বিশেষজ্ঞ রা আসবেন বলে জানা যায়।

No comments