Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেদিনীপুর কলেজের ৭ অধ্যাপকের আন্তর্জাতিক স্বীকৃতি,গবেষণার কাজে সাফল্য

গবেষণার কাজে আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেলেন মেদিনীপুর কলেজের (স্ব-শাসিত) সাতজন অধ্যাপক। এই কলেজের সাত জন  অধ্যাপক একসঙ্গে এমন স্বীকৃতি অতীতের সাফল্যে ছিল না। ফলে এই আন্তর্জাতিক সাফল্য বাংলা শিক্ষা জগতের ক্ষেত্রেও গৌরব বলে জানিয…

 





গবেষণার কাজে আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পেলেন মেদিনীপুর কলেজের (স্ব-শাসিত) সাতজন অধ্যাপক। এই কলেজের সাত জন  অধ্যাপক একসঙ্গে এমন স্বীকৃতি অতীতের সাফল্যে ছিল না। ফলে এই আন্তর্জাতিক সাফল্য বাংলা শিক্ষা জগতের ক্ষেত্রেও গৌরব বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ।বিশ্ব বিজ্ঞান রাঙ্কিং ২০২১ এ তালিকায় এই সাফল্য পেয়েছে মেদিনীপুরের এই শিক্ষাপ্রতিষ্ঠান। 

গুগুল স্কলার সাইটেশন  উপর নির্ভর করে এডি সাইন্টিফিক ইনডেক্স ওয়াল্ড সাইন্টিস্ট অ্যান্ড ইউনিভার্সিটি রেন্কিং  প্রকাশ করা হয়েছে। ১৮১ টি দেশের ১১২৪০ বিশ্ববিদ্যালয়ে ৬১৯২১৭টি বিজ্ঞানী গবেষণা পত্রের নিরিখে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।মেদিনীপুর কলেজের (স্বশাসিত) অধ্যাপক ডঃ গোপাল  চন্দ্র বেরা জানান এই সাফল্য গৌরবের আর গবেষকদের পাশাপাশি পড়ুয়ারাও অনুপ্রাণিত উৎসাহিত হবে। সমগ্র বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের গবেষণা পত্র গুলি প্রকাশিত হয়। তার গুগল স্কলার সাইটেশন নথিভূক্ত করে থাকে। সেই সকল গবেষণাপত্র অবলম্বন করে আরো অন্য কোন নয়া দিশা সামনে আসছে কিনা, কিংবা তা গ্রহণ করে নতুন কোন পত্র প্রকাশ করছে কিনা তাঁর সুবাদেই এই তালিকা প্রস্তুত করা হয় ।এবার সাত জনের তালিকায় রয়েছেন রসায়ন বিভাগে দুজন ডঃ ত্রিদিব ত্রিপাঠী ও ডঃ নীল কমল মাইতি। গণিত বিভাগে সাফল্য পেয়েছেন একজন অধ্যাপক ।তিনি হলেন ডঃ সুজিত কুমার দে। পদার্থবিদ্যাতে ও রয়েছেন দুজন তারা হলেন ডঃ তনুশ্রী পাল ও ডঃ মাখনলাল নন্দ গোস্বামী। কম্পিউটার বিজ্ঞান বিভাগে রয়েছে একজন অধ্যাপক ।তিনি হলেন ডঃ কৃষ্ণগোপাল ধল। প্রাণিবিদ্যা বিভাগে রয়েছে একজন তিনি হলেন ডঃ গৌতম ঘোষ।





No comments