Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হলদিয়া বিপর্যয় মোকাবিলা নিয়ে মহড়া

হলদিয়া আইওসি রিফাইনারি ন্যাপথা পাইপ লাইন লিকেজ বিপর্যয় মোকাবিলায় নিয়ে আপৎকালীন মহড়া বা মকড্রিল করা হয়। আইওসি সহ হলদিয়ার ছোট-বড় সমস্ত পেট্রো রাসায়নিক শিল্প সংস্থা এবং জেলা প্রশাসন এই মহড়ায় অংশ নেন। করোনার জন্য দীর্ঘদিন …

 





হলদিয়া আইওসি রিফাইনারি ন্যাপথা পাইপ লাইন লিকেজ বিপর্যয় মোকাবিলায় নিয়ে আপৎকালীন মহড়া বা মকড্রিল করা হয়। আইওসি সহ হলদিয়ার ছোট-বড় সমস্ত পেট্রো রাসায়নিক শিল্প সংস্থা এবং জেলা প্রশাসন এই মহড়ায় অংশ নেন। করোনার জন্য দীর্ঘদিন হলদিয়া শিল্প সংস্থা গুলিতে মহড়া বন্ধ ছিল। এত বড় আকারের মহড়া হলদিয়া প্রথম।


রাসায়নিক কারখানা বিপর্যয় ঘটলে কিভাবে গ্রিন করিডোর তৈরি করে জখম দের বাঁচাতে হয়। সে বিষয়টি এবার প্রথম যুক্ত হল। এদিন মকড্রিলের জন্য রিফাইনারির প্রাচীর সংলগ্ন এলাকায় ন্যাপথা পাইপলাইনে একটি  লিকেজের দৃশ্য তৈরি করা হয়। সেখান থেকে ন্যাপথা মেঘের আকারে  বেরিয়ে চারিদিকে ছড়িয়ে পড়ে।ক্রমশ তার গ্রীন চ্যানেলে জলের দিকে ছড়িয়ে পড়ে। গোটা বিষয়টি মোকাবিলা করার জন্য এই মগড্রিলে ব্যবহার করা জল ও ফোম ছড়িয়ে। পেট্রোকেমিক্যাল এবং মিৎস্যুবিশি সহ বিভিন্ন সংস্থার আধুনিক দমকলের গাড়ি ও ল্যাডার পৌঁছায় ঘটনাস্থলে। বছর দুই আগে পেট্রোকেমিক্যাল ন্যাপথা প্লান্টে আগুন লেগে বড় দুর্ঘটনা ঘটে এবং কয়েকজন মারা যান ।এ দিন মহড়ার পর শিল্প সংস্থার প্রতিনিধি ও প্রশাসনের আধিকারিকরা বৈঠক করেন। আইওসির এক্সিকিউটিভ  ডাইরেক্টর পার্থ ঘোষ, মহাকুমা শাসনের আধিকারিক মৃত্যুঞ্জয় হালদার প্রমুখ উপস্থিত ছিলেন। 

No comments