Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অভিভাবকদের শারদোৎসব নিয়ে সতর্কতা ও সর্বধর্ম সমন্বয়_ শিক্ষীকা দূর্গা রানী দে

৩রা অক্টোবর নিজ বিদ্যালয় নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয় সম্মুখস্থ খেলার মাঠে, পাঁশকুড়া ব্রাডলি বাট হাই স্কুলের হোস্টেল মাঠে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন সম্মাননাপ্রাপ্ত শিক্ষিকা দুর্গা রানী দে আসন্ন শারদোৎসবের প্রাক্কালে বিগত…

 




৩রা অক্টোবর নিজ বিদ্যালয় নারান্দা নিউ প্রাথমিক বিদ্যালয় সম্মুখস্থ খেলার মাঠে, পাঁশকুড়া ব্রাডলি বাট হাই স্কুলের হোস্টেল মাঠে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষারত্ন সম্মাননাপ্রাপ্ত শিক্ষিকা দুর্গা রানী দে আসন্ন শারদোৎসবের প্রাক্কালে বিগত বছরগুলি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের লইয়া অনুষ্ঠানের ন্যায় অভিভাবকদের, তাদের নিকটস্থ ফাঁকা খেলার মাঠে ডাকিয়া সর্বধর্ম সমন্বয় এবং সর্বধর্ম সহিষ্ণুতা গড়ে তোলার উদ্দেশ্যে অভিভাবক অভিভাবিকা এবং প্রাক্তন ছাত্র-ছাত্রী উপস্থিত জনের মধ্যে শারদোৎসবের, দুর্গাপূজার পৌরাণিক কাহিনী , দেবী দুর্গার বাসন্তী পূজা, এবং শারোদৎসব এই দুই প্রকার পূজার কাহিনী বিশদভাবে আলোচনা করেন। সকল ধর্মের মধ্যে মিলনের সুর জাগ্রত করার জন্য শিক্ষিকা অভিভাবক অভিভাবিকাদের ডাকিয়া তাদের মধ্যে সর্বধর্ম সহিষ্ণুতার বিষয়ে হৃদয়গ্রাহী ভাষণে সকলকে মানব প্রেমে উদ্বুদ্ধ করেন। সেই সঙ্গে বর্তমান নভেল করোনা ভাইরাস সম্পর্কিত লকডাউন পরিস্থিতিতে সন্তান-সন্ততিদের লয়ে দুর্গাপূজা প্রতিমা দর্শন করতে যাওয়ার সময় পরিচ্ছন্ন পোশাকের পরিচ্ছন্ন পোশাকে,মাস্ক পরে, ভিড় এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিমা দর্শন করতে যাওয়ার আহ্বান জানান। সেই সঙ্গে ,সঙ্গে স্যানিটাইজার রাখার জন্য সতর্ক করেন সতর্ক করেন। যাতে মুখে নাকে চোখে হাত দেবার আগে হাতকে স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করে নেন, সেই জন্য বিশেষভাবে সতর্ক করেন। এরপর অনলাইনে শ্রেণীকক্ষে চালুর লক্ষ্যে স্মার্টফোন থাকা অভিভাবকদের প্রয়োজনীয় আ্যাপস্ এবং তার ব্যবহার বিধি সম্পর্কে অভিভাবিকাদের অবহিত করেন।।

বর্তমান লকডাউন সম্পর্কিত কর্মহীনতার পরিস্থিতিতে শিক্ষিকা তার সন্তান সম ছাত্রছাত্রীদের অভিভাবিকা দের মধ্যে, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সামাজিক দূরত্ববিধি বজায় রেখে ভিড় এড়িয়ে সঠিক ভাবে নিয়ন্ত্রনের জন্য কিছু অভিভাবককে ডাকিয়া ডেঙ্গু প্রতিরোধের জন্য সকল ছাত্রছাত্রীকে মশারি প্রদান করার লক্ষ্যে আজ তৃতীয় দিনের কর্মসূচিতে ষোলো জন অভিভাবক অভিভাবিকার মধ্যে মশারীগুলি  তুলে দেন। সেই সঙ্গে উপযুক্ত ভাবে মশারি টাঙিয়ে নেয়ার জন্য সতর্ক করেন।। শারদোৎসবে প্রাক্কালে এই এলাকায় মশার উপদ্রব বেশি দেখা যায়। অনেকেই ডেঙ্গুতে আক্রান্ত হন। সেই জন্য শিক্ষিকার ডেঙ্গু প্রতিরোধ অভিযান বিগত কয়েক বছর ধরেই বিভিন্ন ভাবে ডেঙ্গু প্রতিরোধ প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। সেই লক্ষ্যেই তার বিদ্যালয় মাইনোরিটি অধ্যুষিত এলাকা অভিভাবক অভিভাবিকা দের মধ্যে ছাত্র-ছাত্রীদের জন্য মশারি গুলি প্রদান করেন।

এছাড়া বর্তমান পরিস্থিতিতে সন্তানের লেখাপড়ার জন্য অভিভাবক অভিভাবিকা দের বিশেষ করে সচেতন হওয়ার জন্য আলোচনা করেন। তাদের মধ্যে নান্দনিক বোধ গড়ে তোলার জন্য মাদের সচেতন করেন।এজন্য হোয়াটসঅ্যাপে শিক্ষিকার যে কবিতাগুলি পাঠিয়ে দেন সেগুলি মায়েদের শুনে উপযুক্তভাবে ছেলে মেয়েদের অভ্যাস করানোর জন্য অনুরোধ করেন। একইভাবে তিনি আজকের উপস্থিতিতে মায়েদের আবৃত্তি করার জন্য অনুরোধ করেন। মায়েরা সংকোচ বোধ করলে শিক্ষিকা তাদের মধ্যে ,"দিশা দাও গান্ধিজি" কবিতাটি আবৃত্তি করে শোনান। মায়েরা এ প্রচেষ্টায় মুগ্ধ হয়ে কবিতা টি বার বার শুনতে থাকেন। শিক্ষিকা সকলকে ধন্যবাদ কৃতজ্ঞতা অভিনন্দন এবং পরিপূর্ণভাবে ভালো থাকার জন্য আবেদন জানান।  উল্লেখ্য গত মার্চ মাস হতেই শিক্ষিকা নিবিড় ভাবে তার ছাত্র ছাত্রীদের এলাকায় সকল পরিবারের সঙ্গেশিক্ষা স্বাস্থ্য সুরক্ষা বিভিন্ন লক্ষ্যমাত্রা নিয়ে আত্মিকভাবে নিবিড় ভাবে প্রতিটি মুহূর্তে যুক্ত আছেন।


No comments