Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অবশেষে সাতদশকের কুকড়াহাটি ডায়মন্ড হারবার ভেসেল পরিষেবা চালু

হলদিয়া থেকে কলকাতা যাবার একটাই পথ ছিল কুকড়াহাটি থেকে ডায়মন্ড হারবার ফেরী সার্ভিস ।কুকড়াহাটি থেকে ডায়মন্ড হারবার হয়ে  কাকদ্বীপ যাওয়ার এই রাস্তা । অপরদিকে ডায়মন্ড হারবার হয়ে রেলপথে শিয়ালদা যাওয়ার সহজ পথ। সত্তর দশকে বাম আ…

 








হলদিয়া থেকে কলকাতা যাবার একটাই পথ ছিল কুকড়াহাটি থেকে ডায়মন্ড হারবার ফেরী সার্ভিস ।কুকড়াহাটি থেকে ডায়মন্ড হারবার হয়ে  কাকদ্বীপ যাওয়ার এই রাস্তা । অপরদিকে ডায়মন্ড হারবার হয়ে রেলপথে শিয়ালদা যাওয়ার সহজ পথ। সত্তর দশকে বাম আমলে এই ফেরি সার্ভিস প্রথমে নৌকায় যাতায়াত করত মানুষ পরবর্তীকালে আসিস লঞ্চ মাধ্যমে মানুষ যাতায়াত করতো এদিকে 2000 সালে ৩১ শে মার্চ কুকড়াহাটি রায়চক ফেরী সার্ভিস চালু হলেও কুকড়াহাটি ডায়মন্ড হারবার আগে নৌকা পরে লঞ্চ ছিল বরাবরই কিন্তু ২০ মে আম্ফান ঘূর্ণিঝড়ের ভেঙে পড়ে ফেরিঘাট তার ফলে হলদিয়া কলিকাতা যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যায়। শিল্পশহর হলদিয়া থাকার জন্য কলিকাতা থেকে বহু মানুষ আসতেন ।তাঁদের সমস্যায় পড়তে হয়। কাকদ্বীপ নামখানার মানুষ ডায়ানার বার হয়ে ঘুরপথে রায়চক হয়ে  কুকড়াহাটি পারাপার হত মাছ ধরার নৌকায় করে। বেশি পয়সা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে তাদেরকে হলদিয়া প্রত্যহ কাজে আসতে হতো ।


 আম্ফান ঘূর্ণিঝড়ে ভেঙে যাওয়ার পর ভূতল পরিবহন দপ্তর তড়িঘড়ি সিদ্ধান্ত নেয়। ওদিকে গেঁওখালি  থেকে নুরপুর এবং গাদিয়াড়া সার্ভিস চালু হয়ে যায়। রায়চক ফেরী সার্ভিস চালু না হওয়ার জন্য। যদিও এক মাস আগে গেঁওখালি নরপুর এবং গাদিয়াড়া ফেরি সার্ভিস চালু হয়েছিল কিন্তু রায়চক ফেরী সার্ভিস চালু করতে প্রায় সাড়ে তিন মাস অতিক্রম করে।

 গত ৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ফেরি সার্ভিস চালু হলো যদিও কুকড়াহাটি ডায়মন্ড হারবার এই লঞ্চ পরিষেবা চালু হলো আজ থেকে।

 বিশেষ সূত্রে জানা যায় কুকড়াহাটি ফেরি সার্ভিস ডায়মন্ড হারবার পৌরসভা উদ্যোগেই চালু হলো। আর লজ্জা নয় এবার ভেসেলে  করে যাবে মানুষ ।

  এলাকার মানুষ এবং ওই এলাকার দোকানদার সহ হলদিয়া কুকড়াহাটি বাস ব্যবসায়ী প্রায় দশটি বাস চলত। তারাও খুশি এবং তাদের মুখে হাসি ফুটেছে বলে জানা যায়। বাসের মালিক বললেন আমরা দীর্ঘদিন আম্ফান ঘূর্ণিঝড় এবং করোনা ভাইরাসের তাণ্ডবে সমস্ত ব্যবসা বন্ধ। কিন্তু আজ থেকে কুকড়াহাটি ডায়মন হারবার ফেরি সার্ভিস চালু হলে হলদিয়া থেকে ব্রজলালচক  এবং হলদিয়া থেকে দুর্গাচক ভায়া হয়ে প্রায় দশটি বাসের মালিক বাস চালিয়ে আসছে। নিয়মিতভাবে ফেরি সার্ভিস এর সাথে বাস পরিষেবা যুক্ত হয়ে গেল। বিশেষ সূত্রে জানা যায় ডায়মন হারবার লোকসভা সাংসদ অভিষেক ব্যানার্জির উদ্যোগে লঞ্চের পরিবর্তে ভেসেল পরিষেবা চালু হলো।

No comments