Page Nav

HIDE

Grid Style

GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ব্রেকিং নিউজঃ হলদিয়ায় দুই দশক পর এল বেসি পণ্যবোঝাই বিদেশি জাহাজ

নাব্যতা বৃদ্ধি পাওয়ার দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি পণ্য নিয়ে হলদিয়া বন্দরে নোঙরঙ্গ করল বিদেশি জাহাজ। এমভি বাল্ক জাপান নামে এই বিদেশি জাহাজটি ৩৮ হাজার ২০৭মেট্রিক টন কয়লা নিয়ে হলদিয়া বন্দরে ৫ নম্বর কোল বার্থে এসেছে। দক্ষিণ আ…


নাব্যতা বৃদ্ধি পাওয়ার দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি পণ্য নিয়ে হলদিয়া বন্দরে নোঙরঙ্গ করল বিদেশি জাহাজ। এমভি বাল্ক জাপান নামে এই বিদেশি জাহাজটি ৩৮ হাজার ২০৭মেট্রিক টন কয়লা নিয়ে হলদিয়া বন্দরে ৫ নম্বর কোল বার্থে এসেছে। দক্ষিণ আফ্রিকার পূর্ব উপকূলে রিচার্ডস বে বন্দর থেকে কয়লা বোঝাই জাহাজ  শুক্রবার ভোরে হলদিয়ায় পৌঁছায়। এই স্টিম তাপবিদ্যুৎ কেন্দ্রের কাঁচামাল হিসেবে প্রয়োজন হয়। হলদিয়া বন্দরের জেনারেল ম্যানেজার( ট্রাফিক) অভয় মহাপাত্র বলেন ২০০০ _ ২০০১ সাল নাগাদ শেষবার হলদিয়া বন্দরে ৩৯ থেকে ৪০ হাজার টন পণ্য নিয়ে বিদেশী জাহাজ এসেছিল! তারপর নাব্যতা সমস্যার কারণে দীর্ঘদিন এত বেশি পরিমাণ পণ্য নিয়ে কোনো জাহাজ আসতে পারেনি। গত দু' আড়াই বছরে হুগলি নদীর হলদিয়া চ্যানেলের নাব্যতা বেড়ে যাওয়ায় বেশি পণ্য নিয়ে আসতে পারছেনা জাহাজ। এদিন বাল্ক জাপান জাহাজটি কুড়ি বছরের মধ্যে সবচেয়ে বেশি পণ্য আনার রেকর্ড করল। তিনি আরো জানান গত বছর নভেম্বরে ৩৬ হাজার ৬৯৫ মেট্রিকটন লাইমস্টোন নিয়ে সিঙ্গাপুর থেকে এমভি সাইনিং নামে একটি জাহাজ সবচেয়ে বেশি পণ্য নিয়ে এসেছিল। তারপর আর বেশি পণ্য নিয়ে এল এই বিদেশি জাহাজ।

বন্দরে এক কর্তা বলেন ইডেন চ্যানেল খননের পর গত তিন বছরে হলদিয়া বন্দরের নাব্যতা বেড়েছে। ড্রেজিং এর ফলে এখন প্রতি বৎসর 0.2 মিটার করে নাব্যতা বৃদ্ধি পাচ্ছে। এখন ৭.৫ মিটার থেকে ৮.১ মিটার দাঁড়িয়েছে। জুন থেকে আগস্ট পর্যন্ত বর্ষার সময় ভরা জোয়ারে নাব্যতা বেড়ে এগিয়ে ৮.৫ মিটার পর্যন্ত পৌঁছায়। এর ফলে হলদিয়ায় বেশি পণ্য নিয়ে জাহাজ আসার সুবিধা হয় ।তিনি আরো বলেন অকল্যান্ড চড়ার কারণে একসময় যে জেলিং হাম দিয়ে  জাহাজ আসার সমস্যা তৈরি হয়েছিল ইডেন চ্যানেল খনন ও বিশেষ কিছু প্রাকৃতিক সুবিধার জন্য হলদিয়া নতুন করে পণ্য পরিবহন বেড়েছে।

 বন্দর সূত্রে জানা গিয়েছে নাব্যতা বৃদ্ধি ও যন্ত্রের মাধ্যমে জাহাজে দ্রুত পণ্য উঠানামার জন্য হলদিয়া বন্দরে পণ্য পরিবহন বেড়েছে ২০১৮_২০১৯ সালে বন্দরে ৪৫.২ মিলিয়ন মেট্রিক টন পণ্য পরিবহন হয়েছিল ২০১৯_২০২০ সালে তা আরো বেড়ে যায় ৪৭ মিলিয়ন টনে পৌঁছেছে। লকডাউনের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে শিল্পাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক হতেই ছন্দে ফিরছে হলদিয়া বন্দর। বিদেশ থেকে কয়লা আমদানি বাড়াতে শুরু করছে।

No comments